Header Ads

  • Hot Post

    সুস্বাস্থ্যের জন্য সোয়াবিন

    সোয়াবিন

    সোয়াবিন আমাদের দৈনন্দিন জীবনের খাবার দাবারের মধ্যে একটি অত্যন্ত পরিচিত একটি খাদ্য। যাকে আম বাঙালি হাই প্রোটিন মাংস বলে থাকি। বিভিন্ন ধরনের সোয়াবিন রেসিপি রান্নায় এর স্বাদ অতুলনীয়। যা জিভে জল এনে দেওয়ার মতো।



    প্রশ্ন, আপনি কি জানেন সোয়াবিন শুধু রান্নায় স্বাদ নয়, আপনার শরীরের জন্যেও এর প্রয়োজন খুবই জরুরি?
    তবে এই সোয়াবিনে রয়েছে বিভিন্ন ধরনের উপকারী উপাদান, যা শরীরকে সুস্থ ও রোগ মুক্ত রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

    উপাদান গুলি

    প্রতি ১০০ গ্রাম সোয়াবিন এ রয়েছে ৫২ গ্রাম প্রোটিন, এনার্জী ৪৩২ ক্যালোরি, ৩৩ গ্রাম কার্বোহাইড্রেড, গ্রাম ক্যালসিয়াম ৩৫০ মি.গ্রাম
    ফ্যাাট ০.৫ গ্রাম, আইরন ১৫.৭ গ্রাম পটাসিয়াম   ৮১.১ গ্রাম, ভিটামিন A, B¹, B², ডিএটারি ফাইবার ১৩ গ্রাম, ফসফরাস, ইত্যাদি।

    সোয়াবিনের উপকারিতা

    ক্যান্সার প্রতিরোধে :

    মহিলাদের স্তন ক্যান্সার ঠেকাতে সাহায্য করে। সোয়াবিনে থাকা জিনস্টেইন উপাদান, স্তন ক্যান্সারের হাত থেকে অনেকটাই রোধ করতে পারে। রোজ ½ কাপ সোয়া মিল্ক প্রস্টেট ক্যান্সারের সমস্যা দুর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

    হৃদরোগ সমস্যায় : 

    সোয়াবিন ক্লোরেস্টলের মাত্রা কমিয়ে দেয় এবং হার্ট অ্যাটাকের ঝুকি থেকে অনেকাংশে রক্ষা করে। এছাড়া  সোয়াবিনে ভিটামিন, পলিস্যাচুরেটেড ফ্যাট আছে যা সুস্বাস্থ্যবান হার্ট গড়ে তোলে।

    ওজন কমাতে :

    শরীরের ওজন হ্রাস করতে খাবারে সোয়াবিন রাখুন, কারণ এতে ফাইবার ও প্রোটিন উপাদান অনেক বেশি থাকে এবং ফ্যাটের পরিমাণ খুব কম থাকে।

    ডায়াবেটিস রুখতে :

    ডায়াবেটিস রোগীদের পক্ষে সোয়াবিনে থাকা আইসোফ্লাভোনস, যেটি রক্তে কোলেস্টেরল, গ্লুকোজ নিয়ন্ত্রণ করে। এছাড়া লিভার ও কিডনি ভালো রাখে।



    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728