Header Ads

  • Hot Post

    যোগব্যায়ামের মাধ্যমে আপনার ত্বক ও শারীরিক গঠন সুন্দর করুন

    যোগা

    আপনি কি আপনার ত্বকের জন্য খুবই চিন্তিত? ত্বকের সৌন্দর্যের জন্য বাজার থেকে বিভিন্ন উপাদান ব্যবহার করছেন কিন্তু তেমন ফলাফল পাচ্ছেন না !

    এমতাবস্থায় আপনি আপনার ত্বক বাড়িতে যোগ ব্যায়ামের মাধ্যমে ত্বকের প্রাকৃতিক যত্ন নিতে পারেন।  Corona- কালীন lockdown এর ঘরবন্দী সময় অপচয় না করে  শরীরচর্চার কাজে ব্যায় করুন।  কিভাবে করবেন তার উপায় গুলি  সহজভাবে বর্ণনা করা হয়েছে। আপনার ত্বকের এবং শরীরের প্রাকৃতিক সৌন্দর্য পেতে নিম্নবর্তী আসনগুলি অনুসরণ করুন।

    ধনুরাসন:

    Bow pose

    প্রথমত উপুড় হয়ে পেট নিচের দিকে করে সোজা ভাবে শুয়ে থাকুন, এরপর পা দুটো ভাজ করে  মাথার দিকে তাকিয়ে বাঁকান এবং দুই হাত দিয়ে আপনার পায়ের গোড়ালি ধরুন। এবার মাথা ও বুকের তল থেকে উপরে দিকে তুলে তলপেটের উপর ভর করে থাকুন। সাথে শ্বাস-প্রশ্বাস নিন,
    শ্বাস-প্রশ্বাস ক্রমাগত বজায় রাখুন এবং সামনের দিকে চোখ করে তাকিয়ে থাকুন, এভাবে 15 সেকেন্ড ধরে থাকুন। 15 সেকেন্ড থাকার পর ধীরে ধীরে ছেড়ে দিন এবং কিছু সময় উপুড় হয়ে শুয়ে থাকুন।

    উপকারিতা:

    দেহের বিভিন্ন অংশের অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করে তোলে এবং মুখের বিভিন্ন পেশীর ক্ষতি সাধন করতে সক্ষম হয়।

    বীরভদ্রাসন:

    Warrior pose

    প্রথমে আপনার পা দুটি প্রায় 3 ফুট দৈর্ঘ্যের ফাঁকা করে নিন, পরে ডান পা টিকে সামনের দিকে কিছুটা সরিয়ে দিন এবং বাম পা টিকে একইভাবে সামনের দিকে ডান পায়ের মতো করে সরান। এবার সামনে ডান পায়ের দিকে মুখ করে কোমরটা ঘোরান। তারপর হাত দুটি সোজা করে উপরের দিকে তুলে দুই হাতের তালু একত্র করুন। সাথে ডান পা টিকে 90 ডিগ্রী কোণে পাশ করে 12 থেকে 15 সেকেন্ড শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে এভাবে ধরে থাকুন। 12 থেকে 15 সেকেন্ড থাকার পর ধীরে ধীরে হাত পা ছেড়ে দিন। এভাবে রোজ কয়েকবার প্র্যাকটিস করুন।


    উপকারিতা:

    এই আসনে আপনার পিঠ, পেট ও কোমরের গঠনকে সুগঠিত করতে ভাল কাজ করে এবং মুখের লালচে ভাব দূর করে।

    অ্যাধো-মুখাসন:

    Downward facing dog pose

    সোজা হয়ে দাঁড়ান এবং কিছুটা ঝুকে হাত দুটির তালু মেঝেতে রাখুন। এবার ডান পা পিছনের দিকে তিন ফুট সোজা করুন, তারপর বাম পা একইভাবে পেছন থেকে সোজা করুন। এবার কোমর উপর দিকে টানটান করে তুলুন এবং পায়ের দিকে মুখ করে থাকুন।এভাবে প্রায় 15 সেকেন্ড থাকুন, শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। তারপর ধীরে ধীরে ছাড়ুন, এভাবে কয়েকবার করে অভ্যাস করুন।

    উপকারিতা:

    এই আসন আপনার শারীরিক স্বাচ্ছন্দ্যতা ফিরিয়ে আনে এবং মুখের রক্তসঞ্চালন বাড়ায়।

    মেরিকাসন: 
    Marichyasan

    শুরুতে পা সোজা করে বসুন। বা হাঁটু ভাজ করে আপনার ডান উরু ও বাঁ পায়ের মাঝে এক মুষ্টি দূরত্ব রাখুন। এরপর ডান হাত তুলে বাম হাঁটুর বাইরের দিকে প্রসারিত করুন। তারপর বাম হাত মেরুদন্ড বরাবর পিছনের দিকে রাখুন এবং পিছনের দিকে তাকিয়ে থাকুন। এভাবে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে কিছুক্ষণ এভাবে থাকুন এবং ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

    উপকারিতা:

     এই আসন আপনার শারীরিক ক্ষমতা এবং খিদে বাড়ায়।

    সর্বাঙ্গাসন:

    Sarvangasana

    এই আসন করার শুরুতে আপনি হাত পা সোজা রেখে হয়ে শুয়ে পড়ুন, এবার আপনার পা দুটি জোড়া করে ধীরে ধীরে উপরের দিকে তুলুন এবং পা দুটি আরো পিছনের দিকে নিয়ে। কোমর ওঠান হাত দুটি কোমরের নিচে ধরে রাখুন। পা দুটো উপরের দিকে সোজা ৯০ ডিগ্রী কোণে রাখতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক ভাবে নিন। এবার যারা প্রায় সুস্থ তারা এই আসুন প্রায় 2 মিনিট ধরে রাখবেন আর যাদের কোমরের সমস্যা আছে, তারা প্রথমের দিকে অল্প সময় ধরে করুন। অসুস্থ ব্যক্তির ৩০ থেকে ৪০ সেকেন্ড এই আসন করতে পারেন। এভাবে ধীরে ধীরে অভ্যাস অনুযায়ী সময়সীমা বাড়ান। এই আসন প্রধানত রোগ অনুযায়ী আসনের সময়সীমা নির্ধারিত হয়।

    উপকারিতা:

    সর্বঙ্গাসন শরীরের সর্ব অঙ্গের কর্ম ক্ষমতা ক্ষমতা বজায় রাখে। এছাড়াও যারা থাইরয়েডে আক্রান্ত তাদের জন্য এই আসন লাভজনক।এই আসুন শরীরে সর্ব অঙ্গে রক্ত সঞ্চালনের কাজ করে এবং শরীরে চর্বি জমতে দেয় না সুতরাং আপনাকে রাখে মোটা হওয়া থেকে দূরে রাখে।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728