Header Ads

  • Hot Post

    কিভাবে বাড়িতে স্যানিটাইজ বানাবেন | kivabe barite sanitize banaben

    স্যানিটাইজার
    কিভাবে স্যানিটাইজ বানাবো, kivabe sanitizer banabo
    Hand sanitizing

    যেভাবে বিশ্বে covid-19 এর সংক্রামক রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে, তাতে স্যানিটাইজার এর চাহিদা অত্যন্ত বেশি পরিমাণে দেখা দিচ্ছে। বাজারে যে পরিমান স্যানিটাইজ আসে তা নিমেষেই ফুরিয়ে যাচ্ছে। বাড়ছে চাহিদা। Corona -এর মতো ভয়াবহ সংক্রামক রোগের হাত থেকে বাঁচতে সবচেয়ে যা জরুরী তা হল নিজেকে জীবাণুমুক্ত রাখা, রোজ পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা।


    Covid-19 theke muktir upay
    বিশ্বে  আজ করোনা সংক্রামক রোগের সংখ্যা প্রায় 30 লক্ষ্যের বেশি, বিশ্বে মৃত বেড়ে প্রায় লক্ষ্যের উপরে চলে যাচ্ছে।
    ভারতেও দিন দিন সংক্রামক রোগীর সংখ্যা ও মৃতের সংখ্যা বাড়ছে। মানুষ সব থেকে বেশি নিজেকে ভালোবাসে, তাই নিজের জীবনের ঝুঁকিটা এই পরিস্থিতিতে একটু বেশিই। সুতরাং নিজেকে ভাইরাস মুক্ত রাখতে আপনার দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিস গুলো ভাইরাস ও জীবাণু মুক্ত রাখুন। আমাদের প্রতিদিনের ব্যবহারিক জিনিস, যা আমরা সব সময় স্পর্শ করি, যেমন দরজার হ্যান্ডেল, মোটর বাইক বা গাড়ির হ্যান্ডেল, ইলেকট্রিক্যাল সুইচ, মোবাইল, রিমোট, বেসিনের ট্যাপ কল, টেবিল চেয়ার,বাড়ির কলিং বেল রান্নাঘরের বিভিন্ন জিনিস প্রভৃতি। এই সব কিছু জিনিস জীবাণু বা ভাইরাস মুক্ত রাখতে আপনাকে বাজার থেকে বেশি পরিমাণ স্যানিটাইজ নিতে হচ্ছে। এমতাবস্থায় আপনি খুব কম খরচে বাড়িতে বসেই স্যানিটাইজ বানাতে পারেন।

    কিভাবে বানাবেন স্যানিটাইজ-

     হোম স্যানিটাইজার
    Kivabe Bari sanitize korben
    Home sanitize

    উপকরণ:

    তৈরিতে লাগবে ২ কাপ জল, hydrozen peroxide solution

    প্রথম পদ্ধতি:

      প্রথমে 2 কাপ জল গরম করে ফুটিয়ে নিবেন। ফোটানো হয়ে গেলে কিছুক্ষন ঠান্ডা করে নিন। তারপর একটা পাত্রে ঢেলে ৮-১০ চামচ বা ½ কাপ হাইড্রোজেন পারঅক্সাইড জলে ভালো করে মিশিয়ে নিন।

    দ্বিতীয় পদ্ধতি:

    ৯৯% ব্লিচিং পাউডার/ লিকুইড ব্লিচিং
    একটা পাত্রে ৮০০-৯০০ মিলি গ্রাম জল ফুটিয়ে নিবেন, ঠান্ডা করে এরপর লিকুইড ব্লিচিং / ব্লিচিং পাউডার ½ কাপ দিয়ে মিশ্রণ করুন। তারপর হ্যান্ডেল স্প্রে বোতল বা সাধারণ বোতলের মুখটাকে ছোটো ছোটো ছিদ্র করে নিন এবং তাতে মিশ্রণ ঢেলে দিন। ব্যাস তৈরি হল হোম স্যানিটাইজার।

    হ্যান্ড স্যানিটাইজার
    Hand sanitize, corona
    Hand sanitize

    উপকরণ:

    ৯৯% খাটি আইসো প্রোপাইল অ্যালকোহল, অ্যালোভেরা বা অ্যালোভেরা জেল, অ্যাসেন্টিয়াল অয়েল বা বডি অয়েল।

     পদ্ধতি:

    ৫০০ মিলি গ্রাম স্যানিটাইজার তৈরি করতে একটি পাত্রে ৩০০ মিলি গ্রাম বা ৬০-৭০% iso প্রোপাইল অ্যালকোহল এবং ১৫০ মিলি গ্রাম বা ৩০% অ্যালোভেরা বা অ্যালোভেরা জেল দিবেন। এরপর অ্যাসেন্টিয়াল অয়েল বা বাড়িতে বডি অয়েল থাকলে ৫০ মিলি গ্রাম দিয়ে ভালো করে মিশ্রণ করুন।এবার স্প্রে বোতলে ঢেলে ব্যবহার করুন।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728