Header Ads

  • Hot Post

    প্রাকৃতিক উপায়ে ত্বক কিভাবে ভালো রাখবেন

    প্রাকৃতিক উপায়ে ত্বক ভালো রাখুন
    kivabe naturally apnar face glow baraben
    beauty skin

    প্রায় মহিলাই কামনা করে তার ত্বক ভালো রাখতে, কিন্তু দৈনন্দিন জীবনে যানবাহন,দূষণ, অনিয়মিত খাওয়া দাওয়া, সময়ের অভাবে নিজের ত্বকের যত্ন নেওয়া ইত্যাদি কারণে হয়ে ওঠে না। যারা শহরে বাস করেন তারা নিয়মিত বায়ু দূষণের শিকার হয়ে থাকি, আজকাল শুধু শহরে দূষণ তাই নয়, গ্রামেও বায়ু দূষণ, জল দূষণ বাড়ছে। এই দূষণের ফলে ত্বকের কোমলতা ও সৌন্দর্য্য নষ্ট হয়ে যাচ্ছে। এই নিয়ে আজকাল অনেক মহিলা চিন্তিত যে কিভাবে ত্বকের কোমলতা ও সৌন্দর্য্য রক্ষা করা যায় বা কিভাবে ত্বকের সৌন্দর্যতা বাড়ানো যায়।
    হয়তো আমরা খারাপ জল বায়ু থেকে মুক্তি হতে নাও পারি, কিন্তু আমরা চাইলে আমাদের ত্বকের যত্নের জন্য নিয়ম অনুযায়ী খাবার দাবার চালিয়ে যেতে এবং সতর্কতা অবলম্বন করে চলতেই পারি।
    যদি আমরা খাবার দাবার নিয়ম অনুযায়ী মেনে চলি, তাহলে আমরা উজ্বল ত্বকে ও শরীরে শারীরিক সৌন্দর্য আনতে পারি। 

    ত্বকের কোমলতা ও সৌন্দর্য্য এর জন্য আমাদের করণীয় বিষয় গুলি

    improve face glowing naturally
    soft skin

    প্রথমত উপায় হিসাবে :

      প্রচুর পরিমাণে জল পান করা উচিত। কেননা জল আমাদের শরীরের ভিতর দূষণ মুক্ত রাখতে সাহার্য্য করে এবংত্বক পরিষ্কার ও উজ্জ্বল রাখে। এর জন্য  আপনাকে রোজ কম পক্ষে ৯ থেকে ১০ গ্লাস জল পান করতে হবে।

    দ্বিতীয়ত উপায় :

    naturally improve face glow
    glowing skin


    লিভালের পক্ষে ভালো এমন খাবার, কেননা লিভাল আপনার শরীর পরিষ্কারক হিসাবে কাজ করে। যদি আপনার লিভার ভালো থাকে তাহলে আপনার স্বাস্থ্য ও ত্বক পরিষ্কার থাকবে।
    এবার কথা হচ্ছে লিভার পরিষ্কার রাখতে কি করবেন! আপনি মেথি  বীজ  ও নারকেল জল নিয়মিত খান, এতে আপনার ত্বককে করে মসৃণ। আর একটি গুরুত্বপূর্ণ হলো মাল্টিভিটামিন রস। এটি তৈরি করতে ত্রিফলা গুড়ো এক চামচ, অ্যালোভেরা ২ টেবিল চামচ, আওলা জুস ১ চামচ, খানিকটা আদা টুকরো, ১ টা পাকা টমেটো রস, ১ টা শসার রস আর ১ টা বিট পিষে নিয়ে, এবার সব গুলো একত্র করে ভালো করে মিক্স করে নিন। এই মিশ্রিত রস প্রতিদিন সকালে খালি পেটে খান। প্রথম দিন থেকেই আপনার ত্বকে পরিবর্তন লক্ষ করতে পারবেন। তার সাথে আপনি খাবারে প্রতিদিন মুগ ডাল ও ছোলা চানা 4 টেবিল চামচ করে রাখতে পারেন, যার ফলে আপনর লিভার দ্রুত পরিষ্কার হতে শুরু করবে। চা, কফি, ফ্যাট আছে এমন জাতীয় খাবার, তেলে ভাজা ইত্যাদি এই সব খাবার যতটা এড়িয়ে যেতে পারেন ততই ভালো। এইসব খাবার আপনার ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং গ্যাস অ্যাসিডিটি বাড়ায়। সেই সাথে আপনি বাজারের যেসব পণ্য ব্যবহার করছেন সেই রাসায়নিক মিশ্রিত পণ্য অনেক বেশি পরিমাণে ব্যবহার করার ফলে আপনার ত্বকের ক্ষতি করছেন। তাই এসব রাসায়নিক পণ্য এড়িয়ে চলুন। এর পরিবর্তে আপনি মুগ ডাল গুড়ো করে ত্বকে ব্যবহার করতে পারেন। রাসায়নিক মিশ্রিত উপাদান বর্জন করে,  সব সময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে শুরু করুন। কেননা প্রাকৃতিক ক্রিম রাসায়নিক ক্রিমের তুলনায় অনেকটা ভালো ও নিরাপদ। এতে আপনার ত্বকের কোনো ক্ষতির সম্ভাবনা থাকে না। কোমল, মসৃণ ও সুন্দর ত্বকের জন্য আপনাকে খাবারের জন্য নির্দিষ্ট সময় মেনে চলতে হবে। কারণ খিদে ও ক্লান্তির জন্য আপনার ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে। তাই খাবারের জন্য সময় মেনে চলুন। বিশেষ করে দুপুর ও রাতের খাবার এড়িয়ে যাবেন না। রাতের খাবারে লবণ যুক্ত খাবার বেশি খাবেন না, এটি আপনি মুখের জন্য ক্ষতিকর। পর্যাপ্ত পরিমাণে প্রোটিন জাতীয় খাবার খান, কারণ প্রোটিন ত্বকের জন্য জরুরি। চিনা বাদাম, কলা, সোয়াবিন, মাংস, ডিম ইত্যাদিতে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। গরমকালে ডিম এড়িয়ে চলাই ভালো। ত্বকের জন্য আপনাকে অবশ্যই প্রাকৃতিক তেল ব্যবহার করবেন, কৃত্রিম জিনিস বর্জন করে ত্বকের কোমলতা ও উজ্বলতা বাড়ান। রোজ ৬ থেকে ৮ ঘণ্টা সময় মতো ঘুমান, নিদ্রাহীনতা আপনার চোখের নিচে কালচে ভাব নিয়ে আসে এবং মুখের ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে দেয়।
    এই নীয়ম গুলি প্রতিদিন মেনে চললে আপনি অল্পদিনের মধ্যেই এর কার্যকারিতা দেখতে পারবেন।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728