Header Ads

  • Hot Post

    skin allergy treatment at home 6 best way

    skin allergy treatment at home| স্কিন এলার্জি ট্রিটমেন্ট করুন বাড়িতেই। আজকাল অধিকাংশ লোকের শরীরে এই skin allergy এর প্রভাব দেখা যায়।

    skin allergy treatment
    pixabay.com

    আমরা অনেকেই কম বেশি এই সমস্যায় ভুগে থাকি।এই skin allergy বিভিন্ন কারণে হতে পারে। এই skin allergy treatment করার জন্য অনেকেই রোজ রোজ মেডিসিন কিনে থাকি, কিন্তু তবুও এই সমস্যা থেকেই যায়। তা সত্ত্বেও এই সমস্যা থেকে পুরোপুরি ভাবে মুক্তি লাভ করতে পারা যায় না।


    ত্বকের এলার্জি একটি খুবই বিরক্তিকর skin problem, এটি প্রায় মানুষের দেহে হয়ে থাকে। বলতে গেলে বসন্ত কাল থেকেই মানুষের দেহে এই skin allergy problem শুরু হয়ে যায়।এই skin allergy প্রভাবের ফলে ত্বকে জ্বালাময় ভাব ও শরীরের বিভিন্ন জায়গায় তীব্র চুলকানি, ফুসকুড়ি, ত্বকের গুটি গুটি ভাব, ত্বক লাল হয়ে যাওয়া ইত্যাদি প্রভাবগুলি সাধারণত আমাদের শরীরে লক্ষ করা যায়। তবে আমরা যদি জন্য কিছু ঘরোয়া টিপস নিয়মিত মেনে চলি তাহলে এর থেকে অনেকাংশে allergy থেকে মুক্তি পেতে পারি।

    skin allergy treatment করার করার জন্য নিচের কিছু উপায় গুলি আমরা অবলম্বন করতে পারি


    বেকিং সোডা (Baking soda for skin allergy treatment):

    ত্বকের অ্যালার্জি নাশ করতে baking soda ব্যবহার করুন। Baking soda শরীরের ফুসকুড়ি, চুলকানি, দাদ, প্রদাহ, রাশ ওঠা থেকে বিরত রাখে এবং অ্যালার্জি থেকে ত্বককে নিরাময় করতে সম্ভব।
    baking soda for skin allergy treatment
    flickr.com

    পদ্ধতি:

    হালকা কিছু পরিমাণ গরম জলের সাথে এক কাপ মতো baking soda নিয়ে মিশ্রিত করুন। এই মিশ্রণটি 2-3 মিনিট প্রায় গরম করে নিন। গরম করার পর ঠাণ্ডা করে আক্রান্ত স্থানে ব্যবহার করুন। মিশ্রণটি নিয়মিত ব্যবহার করতে হবে।


    অ্যালোভেরা জেল (aloe vera for skin allergy treatment):

    অ্যালার্জি, শুকনো চুলকানি, চার্মরোগ প্রতিহত করতে অ্যালোভেরার ব্যাপক ব্যবহার হয়ে আসছে। অ্যালোভেরা প্রাকৃতিক ভাবে অ্যালার্জি নাশ করতে কার্যকর ফলাফল দেখা যায়।  অ্যালোভেরা পাতার জেল ফুসকুড়ি তীব্র আকার ধারণ করলে, একজিমা প্রদাহ গুলির প্রভাব দূর করতে অ্যালোভেরা জেল সহায়তা করে এবং চুলকানি, শরীরে ফোস্কা পড়লে অ্যালোভেরা জেল দ্রুত নিষ্পত্তি দিতে সক্ষম হয়।
    aloe vera for skin allergy treatment
    pixabay.com

    পদ্ধতি:

    অ্যালার্জি, চুলকানি, ফুসকুড়ি ইত্যাদি skin সমস্যার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করা খুবই সহজ। আপনি একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে নিন এবং ছুরি দিয়ে পাতার উপরের অংশ টুকু ভালোকরে ছাড়িয়ে নিয়ে ভিতরে থাকা জেল গুলি সংগ্রহ করুন। এবার সংগৃহীত জেল গুলি আক্রান্ত স্থানে ভালো ভাবে প্রয়োগ করুন।প্রায় 30 মিনিট রেখে দিন আক্রান্ত স্থানে, এরপর এটি ধুয়ে ফেলতে পারেন। আপনি প্রতিদিন 3-4 বার অ্যালোভেরা জেল ব্যবহার করুন, এতে ভালো ফল পাবেন।


    নারকেল তেল (coconut oil for skin allergy treatment):

    skin allergy treatment এর জন্য coconut oil বা নারকেল তেলের ব্যবহার খুবই কার্যকর। skin allergy treatment এ এটি বাড়িতেই সহজ উপায়ে আপনি ব্যবহার করতে পারেন। নারকেল তেল ত্বকের অ্যালার্জি, চুলকানি, ফোস্কা এইসব সমস্যা সমাধানে উল্লেখযোগ্য অবদান রাখে। এতে রয়েছে lauric acid এবং ফ্যাটি অ্যাসিড যা ত্বককে রাখে skin allergy মুক্ত। এছাড়া নারকেল তেল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও বিভিন্ন সংক্রামক থেকে রক্ষা করে
    coconut for skin allergy treatment
    pixabay.com

    পদ্ধতি:

    ত্বকের অ্যালার্জি সমস্যায় বা চুলকানি নিরাময়ে আপনি নারকেল তেল হালকা গরম করে নিন। এবার হালকা গরম তেল আপনর শরীরের আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। অন্ততঃ 30 মিনিট মতো রাখুন। তারপর আপনি চাইলে ধুয়ে ফেলতে পারেন। এটি প্রতিদিন নিয়মিত 3-4 বার করে ব্যবহার করতে পারেন ভালো ফলাফল পেতে।


    আপেল সিডার ভিনেগার  (Apple vinegar for skin allergy treatment):

    skin allergy এর প্রাকৃতিক চিকিৎসার জন্য apple cider vinegar ব্যবহার করা যেতে পারে। এটি অ্যালার্জি, চুলকানির মতো সংক্রমণের ঝুঁকি কমিয়ে দিয়ে ত্বকের infection মুক্ত করতে ও নিরাময় করতে ব্যবহার করা যেতে পারে। তবে এটি অতিরিক্ত ব্যবহারে ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই apple cider vinegar প্রয়োজন অনুযায়ী ব্যবহার করাটাই শরীরের জন্য ভালো। তবে ডাক্টারদের পরামর্শ নেওয়া জরুরি।

    apple cider vinegar for skin allergy treatment
    pixabay.com

    পদ্ধতি:

    অ্যালার্জি নাশ করতে Apple cider vinegar ব্যবহার করার জন্য আপনাকে নিতে হবে 1 কাপ মতো উষ্ণ গরম জল এবং 1 টেবিল চামচ apple cider vinegar প্রয়োজন হবে। এরপর apple cider vinegar ও উষ্ণ গরম জল মিশিয়ে নিতে হবে এবং এর মধ্যে আপনাকে নরম কাগজ বা সুতির কাপড় অথবা তুলো দিয়ে মিশ্রণটি ভিজিয়ে নিয়ে আক্রান্ত স্থানে প্রলেপ দিয়ে নিন।

    এটি আক্রান্ত স্থানে কিছু সময় রেখে দিন, যতক্ষণ না এটি শুকিয়ে যাচ্ছে। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।কিছুদিন এটি (apple cider vinegar) প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন, তবে অতিরিক্ত ব্যবহার থেকে বিরত থাকুন। রোজ 2 থেকে 3 বার apple cider vinegar ব্যবহার করুন।


    মানুকা মধু (Manuka honey for skin allergy treatment):

    মধু গুলির মধ্যে manuka honey অ্যালার্জি, একজিমা, চুলকানির এবং ত্বকের যত্নে ব্যবহার করা যায়। manuka honey ত্বকের জ্বালাপোড়া, অ্যালার্জি, অতিরিক্ত চুলকানির  ফলে ত্বক জ্বালা করা ও ত্বকের ফোলা ভাব কমাতে এবং ত্বকের লালচে ভাব থেকে প্রাকৃতিক ভাবে রোধ করে থাকে।
    manuka honey for skin allergy treatment
    pixabay.com

    পদ্ধতি:

    যেভাবে আপনি উপকরণটি প্রস্তুত করবেন, আপনি 3 থেকে 4 চামচ মানুকা মধু (manuka honey) নিন এবং এর মধ্যে এক চামচ অ্যালোভেরা জেল মিশ্রিত করুন। মিশ্রণটি একটি পেস্ট আকারে বানান।
    এরপর পেস্টটি আপনার ক্ষতযুক্ত স্থানে বা যেখানে আপনার শরীরে অ্যালার্জির জ্বালা, চুলকানি, ফুসকুড়ি, একজিমা আছে সেই স্থানে প্রয়োগ করুন।
    প্রায় 30 মিনিট মতো ক্ষতস্থানে পেস্টটি লাগিয়ে রেখে দিন, তারপর ধুয়ে ফেলুন।
    নিয়মিত প্রয়োগ করুন কিছুদিন, অ্যালার্জি চুলকানির মতো সংক্রমণ থেকে রেহাই পাবেন।


    নিম (Neem for skin allergy treatment):

    আমরা প্রায় সবাই জানি নিমের অনেক গুণাগুণ সম্পর্কে। নিম গাছের প্রতিটা অংশই  বিভিন্ন রোগ নিরাময়ে খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী। প্রাকৃতিক ভাবে ত্বকের যত্নে নিমের ব্যবহার আছে। অ্যালার্জি নিরাময়ের ক্ষেত্রেও নিমের অপরিসীম গুণ পাওয়া যায়, এছাড়াও অস্বস্থিকর চুলকানি, খোস পাঁচড়া, প্রদাহ হলে নিম পাতা বা নিম তেলের ব্যবহার করা যায়। নিম পাতা বা তেলে আছে anti-inflammatory যা অ্যালার্জি সময় যে চুলকানি হয় এবং চুলকানির ফলে ত্বকের যে প্রকার ফোলা ভাব লক্ষ্য করা যায় তা কমাতে যথেষ্ট সাহায্য করে।
    এছাড়াও
    neem এর anti-inflammatory ত্বকের ক্ষেত্রে moisture করে এবং ত্বকের জ্বালাপোড়া ভাব, দাদ ও ব্যাথা বেদনার হাত থেকে মুক্তি প্রদান করে।
    neem for skin allergy treatment
    pixels.com

    পদ্ধতি:

    নিম পাতা (neem) ব্যবহার করার জন্য আপনাকে গাছ থেকে কিছু পরিমাণ কাঁচা নিম পাতা নিতে হবে। কাঁচা নিম পাতা কোনো একটি শক্ত ও পরিষ্কার কিছুতে রেখে ভালো করে পিষে নিন। এরপর পিষে নেওয়া পেস্ট neem পাতা শরীরের আক্রান্ত স্থানে প্রলেপ দিন।
    কিছুটা সময় রেখে দেওয়ার পর ধুয়ে ফেলুন। আপনি প্রায় 30 মিনিট রেখে ধুয়ে ফেলতে পারেন।
    অ্যালার্জি থেকে দ্রুত মুক্তি পেতে আপনাকে অবশ্যই কিছু দিন এই নিম পাতার পেস্ট এভাবেই প্রতিদিন প্রায় 4 বার করে নিয়মিত ব্যবহার করতে হবে।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728