Header Ads

  • Hot Post

    best fruit peels for face and remove pimple in just 30 min

    ফলের খোসা (fruit peels) দিয়ে ত্বক পরিষ্কার করুন এবং উজ্জ্বল ত্বক ফিরে পান মাত্র 30 মিনিটে

    এবার বাড়িতেই আপনি আপনার ত্বক পরিষ্কার ও ঝলমলে করে তুলতে পারেন, সেটাও ফল খেয়ে ফেলার পর ফলের খোসাগুলো (fruit peels) দিয়ে।

    প্রায় সবাই ফল খেয়ে ফেলার পর, সেই সব ফলের খোসা আমরা ফেলে দেই। কিন্তু এই ফলের খোসা গুলি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী, সেটা আমরা অনেকেই জানি না।আবার কেউ কেউ কম বেশি জানি।

    টাটকা ফলের খোসাগুলো (fresh fruit peels) থেকে অনেক স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টি পাওয়া যায়। এছাড়া ত্বকের সমস্যা সমাধানের ক্ষেত্রেও ভালো কাজে লাগে।

    আপনি নিম্নবর্তী উপায় গুলো অবলম্বন করে আপনার ত্বকের যত্ন নিতে ও শরীরের পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে পারেন সম্পূর্ণ ঘরোয়া উপায়ে।

    কমলার খোসা (orange peels on face)

    মুখের ত্বককে ঝলমল ও সৌন্দর্য্যময় করে তোলার ক্ষেত্রে কমলার খোসার (orange peels on face) খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এছাড়া কমলার খোসা মুখে ব্রণ হলে তা থেকে মুখকে ব্রণ মুক্ত করতে পারে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি বাড়ানোর সাথে সাথে ত্বকের কালো বা কালচে দাগ নির্মূল করতে পারে। এটি ত্বকের মাধুর্যতা বজায় রাখে। জেনে নিন কমলার খোসা (orange peels on face) দিয়ে কিভাবে বাড়িতে মুখের ফেস প্যাক বানাবেন। আপনি সহজেই বাড়িতে বানাতে পারবেন ফেস প্যাকটি।


    fruit peels, orange peels on face
    pixabay.com

    এর জন্য আপনাকে নিতে হবে তাজা কমলার খোসা এবং সাথে টক দই ও অ্যালোভেরা জেল। যদি বাড়িতে অ্যালোভেরা গাছ থেকে থাকে তাহলে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। এবার এই 3 টি উপাদান একত্রে মিশিয়ে নিয়ে ত্বকের উপর হালকা কয়েক মিনিট ঘষুন।

    ত্বক রোদের তাপে তামাটে বর্ণ ধারণ করলে এবং তা থেকে ত্বককে উজ্জ্বল করতে আপনি কমলার খোসা গুড়োর (orange peel powder) সাথে কিছু গোলাপ জল ও চন্দন কাঠ বেটে গুড়ো করে নিন। এরপর উপাদান গুলি ভালো করে মিশিয়ে নিয়ে ক্রিমটি ত্বকে প্রতিদিন সকাল ও রাতে ব্যবহার করুন। প্রতিদিন ব্যবহারের ফলস্বরূপ ত্বকের তামাটে ভাবকে দূর করবে।

    ত্বকের সমস্যায় কলার খোসার ব্যবহার (banana peels)

    ত্বকের সমস্যা ও ত্বকের যত্ন নিতে কলার খোসার (banana fruit peels) ব্যবহার করা যায়। ত্বকের সমস্যা গুলির মধ্যে, যেমন অত্যাধিক রোদের তাপে ত্বক পুড়ে যাওয়া, মুখের ব্রণ সৃষ্টি হলে তার নিরাময় করতে, ত্বকে ছোট ছোট ছোপ ছোপ সাদা দাগ গুলো দূর করতে কলার খোসা ব্যবহার করতে পারেন।
    fruit peels, banana peels on face
    uihere.com

    যে উপায়ে আপনাকে কলার খোসা (banana peels) ব্যবহার করতে হবে, কলার খোসার ভেতরের অংশ মুখের আক্রান্ত স্থানে প্রায় 5 মিনিট ঘষে নিন। এটি ব্যবহার করার জন্য আপনাকে প্রতিদিন ঘুমানোর আগে মুখের উপর ঘষে বা লাগিয়ে নিতে হবে এবং সারা রাত রাখার পর সকালে মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে আপনি ত্বকের ভালোমানের পরিবর্তন দেখতে পারবেন এছাড়া ত্বকের জ্বালাপোড়া হলে কলার খোসা ব্যবহার করে জ্বালাপোড়া ভাব থেকে রেহাই পাবেন।

    আপেল খোসা (apple peels)

    আপেল একটি অতিপরিচিত ফলগুলির মধ্যে অন্যতম একটি ফল। এটি অনেকেই জানি যে আপেল স্বাস্থ্য ভালো রাখতে খুবই গুরুত্ব পূর্ণ ফল। কিন্তু আপেল এর ত্বকের যত্নে ব্যবহার আছে। আপেল স্বাস্থ্য গুনে ভরপুর।

    fruit peels, apple peels for face
    pikrepo.com

    ত্বকের যত্নে আপেল খোসার (apple fruit peels) ব্যবহার জেবাবু করবেন, আপনি প্রথমত মুখটা ভালো করে ধুয়ে নিবেন এবং আপেল খোসা গোল করে কেটে নিয়ে মুখে হালকা ভাবে মুখের উপর ঘষে নিন কয়েক মিনিট। ঘষা হয়ে গেলে মুখ ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। আপেল খোসার মুখের ত্বককে পরিষ্কার ও সুন্দর নমনীয় করে তোলে। এছাড়াও আপেল খোসা (apple fruit peels) বার্ধক্য জনিত সমস্যা বা অল্প বয়সে বুড়িয়ে যাওয়া দূর করে।

    ডালিম ফলের খোসা (Pomegranate peels)

    ডালিম খোসা বার্ধক্যজনিত সমস্যা ক্ষেত্রে ফলপ্রসূ হয় এবং এটি বার্ধক্যজনিত  লক্ষণ দেখা দিলে তা রোধ করা যায়। এছাড়াও মুখের ব্রণ (pimple), acne, শরীরে রক্ত শূন্যতা নিরাময়ে এবং শরীরকে সুস্থ সতেজ রাখতে ডালিম ও ডালিমের খোসার (pomegranate fruit peels) ব্যবহার করতে পারি আমরা।

    ডালিমের খোসায় রয়েছে ellagic acid, যেটি ত্বকের কোষ গুলীর উজ্জ্বলতা ও আর্দ্রতা রক্ষা করতে পারে। ডালিমের হাইড্রেট বিভিন্ন দূষণ থেকে ত্বককে সুরক্ষা প্রদান করে এবং ত্বককে করে তোলে কোমল।

    fruit peels, pomegranate peels on face
    pixabay.com

    ডালিম ত্বকের সাস্থ্যের জন্য ব্যবহার করতে, আপনাকে ডালিমের খোসা গুড়ো করে নিতে হবে এবং এটির সাথে কিছু দুধ, মধু ও গোলাপ জল মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি প্রতিদিন দুই বার ব্যবহার করুন রাতে এবং সকালে নিয়মিত ভাবে।

    পেঁপের খোসার ব্যবহার (Papaya peels)

    ত্বকের যত্ন নিতে আপনি পাকা পেঁপে ব্যবহার করুন। কারণ পাকা পেঁপের খোসার (papaya fruit peels) মধ্যে আপনি পাবেন enzyme নামক উপাদানটি। ত্বককে উজ্জ্বল করতে ও ঝরঝরে ত্বক পেতে enzyme উপকার করে। এছাড়াও পেঁপেতে রয়েছে anti-oxidants ও প্রচুর পরিমাণে ভিটামিন A সমৃদ্ধ। পাকা পেঁপের খোসা ত্বকের চামড়া ফেটে যেতে শুরু করলে এবং ত্বকের মৃত কোষ থেকে দ্রুত নিষ্পত্তি দিতে পারে। এছাড়া ত্বকের কালো দাগ বা কালচে ভাব গুলো বিলুপ্তি ঘটাতে সাহার্য্য করে।

    fruit peels, papaya peels on face
    pikist.com

    আপনি পাকা পেঁপে খোসা (papaya fruit peels) নিয়ে 3 4 মিনিট সময় মুখে ঘষুন এবং পরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন মুখ। কিছু দিন নিয়মিত এইভাবে ঘষুন, তবে এটি বেশি সময় ধরে ঘষবেন না।

    ত্বকের জন্য লেবুর খোসা (Lemon peels)

    মুখের ব্রণ দূর করতে লেবুর খোসার খুবই ব্যবহার হয় এবং ঝকঝকে ত্বক ফিরে পেতে লেবুর খোসার দুর্দান্ত ভাবে কাজ করে। লেবুতে প্রচুর পরিমানে সাইটিক অ্যাসিড পাওয়া যায় যা ত্বককে ঝলমলে করতে ও চিটচিটে তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব উপকার করে। এছাড়াও লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট ও বিভিন্ন ভিটামিন যার ফলে মুখের ব্রণ নির্মূলে সহায়তা প্রদান করে।

    fruit peels, lemon peels on face
    pikrepo.com

    কিভাবে আপনি বাড়িতে বসে ত্বকের জন্য লেবুর খোসার (Lemon peels) ব্যবহার করতে পারেন, লেবুর পাউডার বা শুকনো লেবুর খোসার গুঁড়ো এক টেবিল চামচ নিতে হবে এবং সাথে নিতে হবে কিছু পরিমান দুধ ২ চামচ মধু। এই তিনটি উপকরণ একত্র্রে মিশিয়ে নিয়ে আপনি আপনার ত্বকে ভালো করে প্রয়োগ করুন। প্রায় ৩০ মিনিট মতো ত্বকে রেখে শুকিয়ে নিন। ফেস ফেস টি শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রায় কিছু দিন একটানা নিয়মিত ব্যবহার করুন, ফলাফল খুব দ্রুত পাবেন।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728