Header Ads

  • Hot Post

    7 best immunity booster way in bengali | how can we improve our immunity?

    7 best immunity booster way in bengali | how can we improve our immunity?


    করোনা ভাইরাসে থেকে বাঁচার জন্য আমরা সাধারণত সামাজিক দূরত্ব (social distance) বজাই রাখি, কিন্তু এছাড়াও আমাদের এই রোগের হাত থেকে বাঁচার জন্যে আমাদের শরীরের ভিতর রোগ প্রতিরোধ বৃদ্ধি করার জন্য দরকার immunity booster; এর জন্য আমাদের দরকার ভালো লাইফ স্টাইল মেইনটেইন করা। নিজের লাইফ স্টাইল মেইনটেইন এর সাথে সাথে আপনার শরীরের immunity booster বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা পুরোপারি ভাবেই থেকে যায়।

    আমরা যদি কিছু নিয়ন মেনে আমাদের লাইফ স্টাইলটাকে মেইনটেইন করার দিকে ঝুঁকে পরি তাহলে আমাদের শরীরে immunity booster বৃদ্ধি পাবে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিতে সক্ষম হবে। যেভাবে covid-19 (corona) রোগ মানুষের দেহে দ্রুত ছড়িয়ে পড়ছে, এর জন্য আজ আমরা সবাই প্রায় অনেকটাই চিন্তিত।


    তবে এই রকম মারণ রোগ থেকে নিজেকে মুক্ত রাখা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলাটাও আজ কঠিন হয়ে পড়ছে। কেননা জীবন নির্বাহের তাগিদে আমাদের অনেক সময় সামাজিক দূরত্ব মেনে চলা অনেক ক্ষেত্রে সম্বব হচ্ছে না। কর্মক্ষেত্র, অফিস, রাস্তা ঘাট, বাজার বিভিন্ন জনবহুল জায়গায় আমরা জীবন নির্বাহের জন্য আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস এর দরকারে বাড়ির বাইরে যেতে হচ্ছে। এই জন বহুল জায়গা গুলিতে কিছু লোক দুরত্ব বজায় রেখে চলার চেষ্টা করছে, আবার কিছু লোক সামাজিক দূরত্ব এর দিকে খেঁয়াল দিতে পারছেন না।


    এই অবস্থায় আমাদের শুধু সামাজিক দূরত্ব মেনে চললেই হবে না, তাই আমাদের বিশেষ করে বর্তমান covid-19 কালীন সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে, বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা। তার জন্য আমাদের অবশ্যই immunity power বৃদ্ধি দিকে বেশি করে মনোযোগী হতে হবে।

    কিভাবে immunity booster বৃদ্ধি করবো? how can we improve our immunity?

    আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বা immunity booster কে বৃদ্ধি করার জন্য কিছু সহজ টিপস গুলি আপনি মেনে চলতে পারেন, এতে শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই নয়, বৃদ্ধি পাবে আপনার মানসিক, দৈহিক ও কর্ম ক্ষমতাও।


    immunity booster
    flikr


    মানসিক শক্তি

    7 best immunity booster foods and টিপস গুলি

    যদিও আমরা প্রত্যেকেই covid-19 (corona) নিয়ে সবাই কম বেশি একটি বড়ো আতঙ্কের মধ্যে দিয়ে জীবন যাপন করছি। কিন্তু এই immunity power বাড়াতে গেলে আমাদের মানসিক দিক থেকে সম্পূর্ণ আতঙ্ক মুক্ত থাকতে হবে। এই সময় মনে covid 19 (corona) এর আতঙ্ক নয়, বরং আতঙ্ক থেকে মন কে হাসিখুশি তে ভরে তুলুন। নিজেকে এবং পরিবারের অন্যান্য সদস্যদেরকে Whatspp, facebook এর মতো বিভিন্ন social মিডিয়াতে পোস্ট করা ফেক নিউজ থেকে দূরে থাকুন। এর পরিবর্তে আপনি কোনো হাসির মুভি বা বিনোদন মূলক ভিডিও, আপনার পছন্দের ভিডিও, গেম খেলতে পারেন, এবং দৈনন্দিন অভ্যেস বা কাজের দিকে মনোযোগ দিতে পারেন। টিভি তে নিউজ দেখুন, তবে কিছু নিউজ দেখে আতঙ্কিত হবেন না, বরং আরও সতর্ক হন।
    Immunity booster
    Pixabay




    অতএব আপনাকে এবং পরিবারকে সব সময় মানসিক দিক থেকে দূর চিন্তা মুক্ত থাকতে হবে। এতে আপনার শারীরিক immunity boost হওয়ার সাথে আপনার মানসিক ক্ষমতাও বৃদ্ধি পাবে

    কিভাবে বাড়িতে স্যানিটাইজ বানাবেন

    পর্যাপ্ত পরিমান ঘুম (Rest and Sleep)

    immunity boost করার জন্য আপনাকে অবশ্যই বিশ্রাম নেওয়া জরুরি, অর্থাৎ আপনাকে রোজ 6 থেকে 8 ঘন্টা করে পরিমিত মাত্রায় ঘুমাতে হবে। শরীরে পরিমিত ঘুম বা বিশ্রাম না পেলে আপনার শরীর দূর্বল হয়ে যাবে এবং শারীরিক কার্য ক্ষমতা দুর্বলতা অনুভব করতে থাকবেন। যার ফল স্বরূপ আপনার শরীরে রোগ আক্রান্ত হওয়ার সুযোগ বৃদ্ধি পাবে এবং আপনার immunity booster না হাওয়ার সম্ভাবনা বেশি থেকে যাবে বা immunity power loss হবে।
    Immunity boosting way
    Pikrepo

    নিয়মিত ব্যায়াম

    আমাদের মধ্যে অনেকেই ব্যায়ামের জন্য gym centre গুলিতে যাই, কিন্তু covid-19 (corona) এর এই পরিস্থিতির কারণে অনেকে gym centre গুলিতে যেতে পারছেন না। এমতাবস্থায় আপনার করনীয় গুলি হলো, আপনি বাড়িতেই ব্যায়াম গুলি করতে পারবেন এর জন্য আপনাকে কোনো জিমে যাওয়ার বা কোনো gym equipments প্রয়োজন হবে না। আপনি বাড়িতে থেকেই এই এফেকটিভ এক্সারসাইজ বা যোগা গুলি করতে পারবেন।

    পাঁচটি best home workout যা আপনি আপনার শরীরকে অ্যাক্টিভ রাখতে পারেন এই হোম এক্সারসাইজ গুলি নিয়মিত প্র্যাকটিস করার মাধ্যমে।

    immunity booster exercise
    pexels

    যে এক্সারসাইজ গুলি করবেন - সূর্য প্রণাম, পুশআপ, জগিং, কাপালভাতি প্রাণায়াম, ভাস্ট্রিকা প্রাণায়াম এই এক্সারসাইজ গুলি প্রতি দিন সকালে ও বিকালে 30 মিনিট করে প্যাক্টিস করুন।

    ডায়েট (immunity booster foods diet)

    যারা weigth loss করার জন্য ব্যায়াম বা যোগা করছেন তারা low ক্যালরি যুক্ত diet থেকে বিরত থাকুন। বরং diet এ প্রায় 500 ক্যালরি যুক্ত food (immunity booster foods) আছে এমন খাবার খেতে পারেন এবং সাথে মাল্টি ভিটামিন নিতে পারেন। আর যারা weigth loss এক্সারসাইজ করেন না, তারাও এই মাল্টি ভিটামিন অবশ্যই নিতে পারেন আপনার শরীরকে immunity booster করার জন্য।

    পানীয় জল ও ফুড (immunity booster foods and drinks)

    immunity booster কে বাড়াতে আপনাকে প্রতিদিন 10 থেকে 12 গ্লাস জল পান করা অত্যন্ত প্রয়োজন। আপনাকে জানা দরকার  যে মানব  শরীরের 70% অংশে জলের প্রয়োজনীয়তা বেশি তাই শরীরের রাসায়নিক প্রক্রিয়া গুলির কার্য সম্পাদন করার জন্য পানীয় জল দেহের জন্য জরুরী।
    drinking waters for immunity boosting
    pexels

    এছাড়াও আপনাকে প্রতিদিন খাবারে, এমন জাতিও ফুড রাখা উচিত যেগুলি আপনার শরীরের ভিটামিনের অভাব দূর করবে সাথে immunity power বাড়াতে সহয়তা করবে। তাই বিশেষ করে ভিটামিন-c জাতিও ফুড খাবারে যোগ করা বেশি দরকার। ভিটামিন-C তে immunity booster এর জন্য শক্তির জোগান দেয়। প্রতিদিনের খাবারে (immunity 
    booster foods) ভিটামিন C জাতিও ফুড, স্যালাড যুক্ত করুন। স্যালাড এ  nutrition ও ফাইবার পাওয়া যায়, তবে স্যালাড এ টমেটো, গাজর, বিট, পেয়াজ অবশ্যই রাখুন, এই গুলি খাবার covid 19 (corona) থেকে মুক্তি পেতে কিছু টিপস ও গুরুত্বপূর্ণ সহজ উপায়ে আপনি আপনার বাড়িতেই (immunity booster foods) করতে পারবেন আপনার শরীরের জন্য গুরুত্বপূর্ণ।

    nutrition এর জন্য মাছ মাংস, দুধ, দই, শাকসবজি, ফল (immunity booster foods) খাবারে রাখতে পারেন। এছাড়াও আপনার প্রতিদিনের ব্রেকফাস্ট এ অ্যান্টি অক্সিডেন্ট থাকে এমন green tea (immunity booster foods) সেবন করতে হবে। কেননা এটি ভিটামি- A, B ও D এর পাশাপাশি শরীরের omega-3 এর অভাব পূরণ করে থাকে।


    WHO স্বাস্থ্য নির্দেশিকা অনুসারে immunity power বৃদ্ধি করতে আপনাকে প্রায় সব ধরণের নেশা যেমন সিগারেট, অ্যালকোহল ও বিভিন্ন নেশা জাতিও দ্রব্য বর্জন করতে হবে।

    অশ্বগন্ধা সেবন (immunity booster foods & drinks)

    বিভিন্ন আয়ুর্বেদিক উপাদান গুলির মধ্যে অশ্বগন্ধা হলো খুবই powerful ভেষজ। এই অশ্বগন্ধা দেহের (immunity booster foods) করতে খুব দ্রুত  উপকার দিতে পারে। দেহের ইমিউনিটি বুস্ট করতে, এক গ্লাস গরম দুধে এক টেবিল চামচ অশ্বগন্ধা গুড়ো ভালো করে মিশিয়ে বানান। এই  অশ্বগন্ধা মিল্ক রোজ রাতে ঘুমানোর প্রায় 1 ঘণ্টা আগে সেবন করুন। রোজ নিয়মিত সেবনে এটির ফল খুব শীঘ্রই পাওয়া যায়।
    immunity booster foods
    wikimedia commons

    হলুদ (turmeric; immunity booster foods & drinks)

    হলুদ সম্পর্কে আমরা অনেকেই সুপরিচিত, কিন্তু immunity power কে boost করতে হলুদ অনেকটাই উপকার করতে পারে। এটি সেবনের জন্য এক গ্লাস গরম দুধে এক চামচ (spoon) হলুদ গুড়ো মিশিয়ে খেতে হবে। তবে রোজ রাতে ঘুমানোর প্রায় কিছু সময় আগে সেবন করুন। রোজ নিয়মিত সেবন এর অনেক স্বাস্থ্য উপকারিতা পাবেন। এছাড়াও এটি ত্বকের জন্যও ভালো কাজ দেয়।
    immunity booster foods
    flickr

    immunity booster করতে অ্যাপল, অমৃত (Giloy), অ্যান্টি অক্সিডেন্ট tea,আমলা উচ্চ ভিটামিন C যুক্ত, চবন প্রাশ, দারচিনি, লেবু জলের মিশ্রণ, কালোজিরা, পুদিনা পাতা গরম জল সহযোগে সেবন অনেকটাই সহায়তা করে।

    প্রাকৃতিক উপায়ে ত্বক কিভাবে ভালো রাখবেন

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728