Header Ads

  • Hot Post

    mukher kalo dag dur korar upay-মুখের কালো দাগ দূর করার উপায়

    mukher kalo dag dur korar upay-মুখের কালো দাগ দূর করার উপায়

    মুখের কালো দাগ থেকে মুক্তি পেতে সম্পূর্ণ ঘরোয়া উপায়ে এই ফেস প্যাকগুলি বানান


       আমাদের প্রায় সবারই জীবনে মুখের কালো দাগ গুলি একটি বড়ো সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং এই সব দাগ থেকে মুক্তি পাওয়া ও অনেকটা কঠিন হয়ে পড়েছে, এসবের দূর করার জন্য আমরা অনেক টাকা খরচ করে অনেক ধরনের ক্রিম কিনে থাকি, তবুও এর নিষ্পত্তি পাওয়া যাচ্ছে না। এই সব দাগ গভীরভাবে আমাদের হতাশ করে, তবুও আমরা বিভিন্ন ফেস ক্রিম ব্যবহার করে উল্লেখযোগ্য ক্ষতির মুখোমুখি হই এবং আমাদের হাসি খুশি  মুখে একটি কাটা হয়ে দাড়ায়। সেটা পরিশ্রম বা সূর্যের উচ্চতর তাপ, ধুলোবালি মাখা জীবনযাপন যে কারণেই হোক না কেন, তবুও আমাদের জীবনে মুখের কালো দাগ বা যেকোনো দাগ থেকে ত্বককে উজ্জ্বল করে রাখা বাধ্যতামূলক হয়ে দাড়ায়। এই ক্ষেত্রে আমাদের কর্ম ব্যস্তময় জীবনে চর্ম রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে কথা বলা মানেই টাকার বড়ো একটি অপচয় বহন করতে হয়। তবে চিকিৎসা যেমন হউক না কেন, এইরকম মুখের অবাঞ্ছিত দাগ থেকে নিষ্পত্তি হওয়া কি সম্ভব হবে না! এই প্রশ্ন থাকতেই পারে। তবে কিছু পদ্ধতি অবলম্বন করলে মুখের কালো দাগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এই বিষয়ে, আমি এই বঞ্ছিত ত্বক থেকে মুক্তি পেতে 5 টি  গুরুত্বপূর্ণ উপায় তুলে ধরেছি। আপনি চাইলে যে কোনো উপায় অবলম্বন করতে পারেন। সব গুলি অবলম্বন করার তেমন দরকার হবে না। আপনার যেটা সুবিধা হবে, আপনি সেটাই ব্যবহার করতে পারেন। এই উপায় গুলো  দিনে 2 থেকে 3 বার অনুসরণ করলে এটা নিশ্চিত যে আপনি এর ফলাফল পেয়ে সন্তুষ্ট হবেন।
    মুখের কালো দাগ দূর করার উপায়
    walllpaperflare

    mukher kalo dag dur korar upay-মুখের কালো দাগ দূর করার উপায়

    হলদি দিয়ে ফেস প্যাক / turmeric face pack 

    আমরা অনেকেই জানি যে হল ত্বকের জন্য অনেকটা উপকারী। যারা মুখের কালো দাগ নিয়ে চিন্তিত তাদের জন্য হলদি (Haldi)একটি অবিশ্বাস্য উপাদান। যা কালো দাগের শিকার হওয়া থেকে মুখকে উজ্জ্বলতায় ভরিয়ে দিতে  খুব স্পষ্ট ভাবে কাজ করে। ত্বককে হালকা করতে এবং ত্বকের সমস্যা নিরাময় করতে এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এছাড়া এটি ত্বকের কালো ছোপ ছোপ দাগগুলো, অমসৃণ চামড়া ও মুখের ব্রণ সমস্যাগুলির জন্য যথেষ্ট কাজ করে। এই হলদি ফেস প্যাকটি (haldi face pack) খুব সহজেই আপনি তৈরি করতে পারেন। এই প্যাকটি বানাতে আপনাকে কয়েক টেবিল চামচ হলুদ গুঁড়ো নিতে হবে এবং এতে কয়েক ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে দিতে হবে। লেবুর রস আমরা জানি কঠিন দাগ দূর করতে যেমন ব্লিচিং এজেন্ট এর মতো কাজ করে এবং কালচে দাগগুলি কার্যকারিতার সাথে দূরীকরণ করে। সুতরাং, এবার মিশ্রণটিকে একটি ঘন পেস্ট হিসাবে প্রস্তুত করুন, এটি আপনার মুখের অবাঞ্ছিত দাগগুলিতে ভালো করে প্রয়োগ করুন। এটি মুখ ধুয়ে ফেলার আগে প্রায় 20 থেকে 25 মিনিটের জন্য রেখে দিন। আপনি যদি পদ্ধতি নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের অনেকটা উজ্জ্বলতম পরিবর্তন  লক্ষ্য করতে পারবেন। তবে এটি ব্যবহারের জন্য বিষয়টি মনে রাখবেন, বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না এবং অতিরিক্ত সূর্যের তাপে বেরোবেন না যা আপনার ত্বকের আর্দ্রতা ভাব নষ্ট করে ত্বককে রুক্ষ করে তুলবে।
    kivabe mukher kalo dag dur korbo
    needpix.com



    বেসন ফেস প্যাক / Besan face pack 

    বেসন আমরা অনেকেই অতিরিক্ত দাগ, যেগুলি  কঠিনতম দাগ, সেই সব দাগ নিরাময়ের জন্য বেসন (Besan) ব্যবহার করে থাকি।  তবে এই বেসন উপাদানটি ত্বকের কঠিন দাগগুলো পুরোপুরিভাবে পরিষ্কার করতে এবং দাগগুলিকে পুরোপুরিভাবে মুছে ফেলার জন্য অনেকটা সাহার্য্য করে থাকে। ত্বকের নির্জীব কোষগুলিকে দূর করে মুখের সৌন্দর্যের আভা আনে।  বেসন যুক্ত ফেস ওয়াশ (Besan face pack) তৈরি করার জন্য আপনাকে কয়েক টেবিল চামচ বেসন নিতে হবে এবং সাথে টমেটো এবং অ্যালোভেরা জেল (aloe vera gel) মিশ্রণ করতে হবে। উপাদানগুলির মধ্যে টমেটোতে আছে ভিটামিন সি (vitamin c) যা একটি ভাল ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে এবং কালচে দাগগুলি নিরাময় করতে সহায়তা করে। অন্য উপাদান অ্যালোভেরা এটি ত্বকের ভালো পুষ্টিগুণ দিতে পারে, সাথে ত্বককে প্রাকৃতিকভাবে সৌন্দর্য্য বাড়াতে সহায়তা করে। এই 3 টি উপাদান মিশ্রিত করে এটিকে ঘন পেস্ট আকারে তৈরি করে নিয়ে, মিশ্রিত দ্রবণটি আপনার মুখে প্রয়োগ করুন এবং যতক্ষণ পর্যন্ত আপনার মুখ ভালো ভাবে শুকাচ্ছে ততক্ষণ মুখ ধুয়ে ফেলবেন না। ভালোভাবে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।  আপনি যদি এই ফেস প্যাক টি রোজ ব্যবহার করতে পারেন তাহলে আপনি খুব শীগ্রই এর ফলাফল উপলদ্ধি করতে পারবেন এবং সাথে শুধু আপনর ত্বকের কালচে দাগগুলো দূর করবে না, আপনার ত্বকের উজ্জ্বলতা আরো বাড়িয়ে দিয়ে আলোকিত ত্বক এনে দিবে।
    besan face wash
    wikimedia commons



    দই দিয়ে ফেস প্যাক / Doi face pack 

    দই (Doi) দিয়ে ফেস ওয়াশ বাড়িতে খুব সহজেই  বানানো যায়। আর এটির ব্যবহারও খুব সহজেই করা যায়।  আপনার ত্বককে মসৃণ করতে এবং ত্বকের মায়শ্চারাইজ করতে খুবই কাজে লাগে। তেমনি দই (Doi face pack) আপনার স্কিনের মৃত কোষ গুলোকে ও আপনার ত্বকের কালো ছোপ ছোপ দাগ গুলো দূর করতে যথেষ্ট ভূমিকা পালন করে। এবার যেভাবে আপনি বাড়িতে এই উপকরণটি বানাবেন, প্রথমত আপনি দই ওটমিল (oatmeal) এই দুটোর মিশ্রণ নিবেন এবং পেস্টটিকে ঘন করে ভালো করে মিশ্রিত করবেন। এরপর মিশ্রণটি ত্বকে লাগান এবং ত্বকে প্রায় 30 মিনিটের জন্য ধরে রেখে দিন। 30 মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটির ফলে আপনি আপনার ত্বকের একপ্রকার কোমলতা এবং ত্বকের উজ্জ্বলতা অনুভব করবেন।
    Doi face pack
    wikimedia commons


    দুধ ও মধু দিয়ে ফেস প্যাক / Dudh o modhu diye face pack

    আমরা জানি দুধ (milks) ত্বককে হালকা ও মসৃণ করে  এবং ত্বকের সাদা ভাব ফিরিয়ে আনতে পারে এবং সাথে মধু ত্বকের ভালো পুষ্টিগুণের জোগান দিতে পারে। আর এই উপাদান দুটির মিশ্রণ ত্বকের জন্য একটি খুবই বড়ো কম্বো ফেস ওয়াশ প্যাক (dudh, modhu face pack) তৈরি করে। এর ব্যবহার ত্বকের কালচে দাগগুলিকে সম্পূর্ণভাবে দূর করতে সহায়তা করবে। সাথে আপনার ত্বকের উজ্জ্বলতা, পরিষ্কারভাব  উন্মোচন করবে। যেভাবে দ্রবণটি বানাবেন, আপনাকে কয়েক টেবিল চামচ দুধ নিতে হবে এবং সেই দুধের মধ্যে কয়েক ফোঁটা মধু (honey) ঢেলে নিন, এরপর উপাদানগুলি মিশ্রণ করে আপনার ত্বকের কালচে দাগগুলিতে ভালো করে পেস্টটি প্রয়োগ করুন। তবে এই মিশ্রণটি কিছুক্ষন রাখুন, তারপর পর ধুয়ে ফেলবেন। আপনি যদি এই উপায়টি নিয়মিত ব্যবহার করতে পারেন তাহলে আপনার ত্বকের সৌন্দর্যতা ফেরাতে সহায়তা পালন করবে।
    mukher kalo dag dur korar tips
    wikimedia commons



    বাদাম ফেস প্যাক / Badam face pack

    বাদাম (badam), এটি খুবই কাজ করে, আমাদের ত্বক থেকে অভিশাপের মত লেগে থাকা কালো দাগগুলি মুছে ফেলার জন্য একটি বড়ো সহায়ক ভূমিকা রাখে। এই বাদাম  মুখের দাগ ও ব্রণের সমস্যা কম করতে অবিশ্বাস্য ভাবে কাজ করে থাকে। এটি বাড়িতে যেভাবে তৈরি করবেন , প্রথমে একটি বাটিতে অল্প পরিমাণে বাদাম নিন। প্রথমে বাদামগুলি জলে পুরো একদিন ভিজিয়ে রাখুন, পরের দিন সকালে বাদামগুলি জল থেকে বের করে কোনো পরিষ্কার কিছু দিয়ে ভালো করে বাদাম গুলো গুড়ো করে ভালো করে পিষে নিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্টের সাথে চন্দন গুড়ো এবং কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিয়ে পেস্ট টিকে আরও ঘন করুন। তবে মিশ্রণটি (Badam face pack) অবশ্যই ভালোকরে মিশ্রিত করবেন এবং এরপর আপনি আপনার ত্বকে ভালোকরে লাগিয়ে নিন। এভাবে কিছুক্ষন ত্বকে ধরে রাখুন, এইভাবে প্রতি সপ্তাহে 3 থেকে 4 বার করে ব্যবহার করুন।এতে আপনি মুখের কালো দাগ থেকে মুক্তি পেতে খুব ভালো কাজ করবে।

    badam face pack diye kalo dag dur korar upay
    wallpaper flare

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728