Header Ads

  • Hot Post

    সুন্দর চুলের জন্য গুরুত্বপূর্ন টিপস

    সুন্দর চুলের জন্য গুরুত্বপূর্ন টিপস

     বাজারের বিভিন্ন উপাদান ব্যবহার করছেন কিন্তু তেমন ফল পাচ্ছেন না?

    আমাদের প্রত্যেকের জীবনে এই চুল পড়া, চুলের বৃদ্ধি কমে যাওয়া, ইত্যাদি সমস্যা গুলি নিয়ে আমরা প্রায়ই চিন্তিত থাকি। এই সব সমস্যা দূর করার জন্য আপনি শ্যাম্পু,জেল,কন্ডিশনার ব্যবহার করছেন কিন্তু আশানুরূপ ফলাফল পাচ্ছেন না?

    তাই আজ কিভাবে কয়েকটি সহজ উপায়ের মাধ্যমে আপনার চুলের গুণমান বৃদ্ধি করবেন এবং কিভাবে চুলকে সৌন্দর্যময় করে তুলবেন সেই বিষয় নিয়ে কিছু গুরুত্বপূর্ন বর্ণনা দেওয়া হলো।
    best hair tips in bengali
    pixabay

    পরিষ্কার পরিচ্ছন্নতা:


    চুলের পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন নিয়মিত। স্নানের সময় হালকা শ্যাম্পু লাগাতে পারেন, এমন শ্যাম্পু ব্যবহার করুন যেগুলো খুশকি মুক্ত রাখতে খুবই কার্যকরী। সপ্তাহে তিন চার বার চুলে শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তবে বাড়ির বাইরে বেরোনোর সময় বা কাজের সময় আপনার চুলে ধুলো-বালি, ময়লা জমে বা রোদের তাপে রুক্ষ হয়ে যায় তাহলে আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। সর্বদা আয়ুর্বেদিক উপাদানে তৈরি শ্যাম্পু গুলো ব্যবহার করার চেষ্টা করুন। কারণ কেমিক্যাল যুক্ত শ্যাম্পু চুল খুশকি মুক্ত রাখলেও চুলের ক্ষতি করতে পারে।
    how to take of care hair nutarally
    pxhere

    ঘুমের প্রয়োজনীয়তা:


    আমরা অনেকেই জীবন ও জীবিকার প্রয়োজনে কর্ম ব্যাস্ততার মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করতে হয়, সেই ক্ষেত্রে থাকে কর্ম জীবনের অনেক ক্লান্তি, তবুও চেষ্টা করুন সাত থেকে আট ঘণ্টা নিয়ম করে ঘুমানোর। এই সাত থেকে আট ঘণ্টা ঘুমের উপকারিতা হিসাবে বলা যায় যে, শরীরের হরমোন ও রাসায়নিকের পরিবর্তন হয় যেটা চুল পড়া রোধ করতে খুবই কার্যকরী।
    how can i take hair care in bengali
    needpix.com

    ব্যায়াম করুন:

    প্রতিদিন নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম করুন। কেননা ব্যায়াম করলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যার ফলে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে এবং চুলের গোড়া মজবুত হয় ও চুল পড়া রোধ করতে পারে। চুলের বৃদ্ধির ক্ষেত্রেও ব্যায়ামের গুরুত্ব লক্ষ্য করা যায়।
    how can i take hair care at home in bengali
    pickpik

    তাপ :


    বেশি পরিমান তাপের ফলে আপনার চুলের অনেক ক্ষতি হয়ে থাকে। তাই সবসময় অতিরিক্ত তাপ যেমন প্রখর সূর্যের তাপ, আগুন, এছাড়া অতিরিক্ত ধুলোবলি, রাস্তায় চলাফেরার সময় গাড়ির ধোয়া ইত্যাদি ক্ষতিকর প্রভাব যা আপনার চুলকে সফট থেকে রুক্ষ করে তোলে। এসব থেকে নিজেকে প্রতিনিয়ত দূরত্ব বজায় রেখে চলুন। সর্বদা চেষ্টা করুন ঠান্ডা যুক্ত স্থানে থাকার এবং চুল রুক্ষ হওয়ার থেকে শীতলতা রাখুন। স্নানের পর ঠান্ডা স্থানে চুল হালকা করে শুকিয়ে নিতে পারেন, যেমন পাখার হাওয়া, হালকা এসি র এবং প্রকৃতির হাওয়া।
    best tips for silki hair
    wallpaperflare

    চুলের জন্য তেল:


    চুলে লাগানো সবারই উচিত, কারণ তেল ধুলো, ময়লা, কালো ধোয়া ও রাসায়নিক পদার্থ থেকে চুলকে রক্ষা করে থাকে। স্নানের অন্তত আধ ঘন্টা আগে তেল ব্যবহার করুন, তবে চুলে জেল বা লোশন গুলি ব্যবহার না করাই ভালো, এতে চুলের ক্ষতি করে থাকে। কোথাও বেরোনোর সময় ব্যাগে চিরুনি রাখুন এবং কয়েকবার করে চুলে ব্যবহার করুন, এতে চুলের জট পাকানো থেকে মুক্তি দেয়। খেয়াল রখুন, বাজারে অনেক ধরনের তেল পাওয়া যায়, যা হিতে বিপরীত ক্ষতিও করতে পারে, আবার আমরা অনেকেই চুলে জেল, লোশন ব্যবহার করি বা টাকের জন্য যাচাই না করেই তেল কিনে থাকি, এতে অনেকেরই পরবর্তীতে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। তাই বাজার থেকে তেল কেনার আগে অবশ্যই যাচাই করে নেওয়া উচিত বলে মনে করি।
    best hair solution tips and tricks
    wikimedia commons

    হেয়ার ট্রান্সপ্লান্ট:

    যদি আপনার চুল পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে বা চুল গোড়া থেকে পুনুরুদ্ধার করা সম্ভব না হয়ে পড়ে তাহলে আপনি হেয়ার ট্রান্সপ্লান্ট করতে পারেন। এছাড়াও চিকিৎসা ক্ষেত্রে আজ অনেক কিছুই সম্ভব হচ্ছে।
    how to take care for hair growth
    pixabay

    চুল বৃদ্ধির চিকিৎসা:

    আজকাল চুল বৃদ্ধির জন্য অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামের উপায়ও এসেছে। চুল বৃদ্ধি না হলে, চুলের বৃদ্ধি রোধ, চুল পড়া সমস্যা থাকলে ফিনাস্টেরাইড চিকিৎসার মাধ্যমে চুলের বৃদ্ধি বাড়ানো সম্ভব। খুশির খবর এই যে এই চিকিৎসায় কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।
    how can i get beautyful hair, hair treatment
    pixels

    যে বিষয়গুলো এড়িয়ে যাবেন :


    আপনার চুলের ক্ষতি করতে পারে এমন খাবার এড়িয়ে চলবেন। যেমন - চিনা বাদাম, অতিরিক্ত তেলে ভাজা খাবার, অতিরিক্ত পরিমাণে সুগার জাতীয় খাবার যেমন মিষ্টি, সফট ড্রিঙ্কস সেই সব খাবার যেগুলো গ্যাস, অম্বল বাড়ায়, পেটের গোল যোগ বাড়ায়, এই খাবার গুলি থেকে দূরে থাকুন। কারণ এই সব খাবার যেগুলি আপনার এনজাইমের কার্যক্রমকে প্ররোচিত করে চুলের একটি বড় ধরনের ক্ষতির প্রভাব নিয়ে আসে। তাই চুলের বৃদ্ধি ও সৌন্দর্য্যকে বিভিন্ন ক্ষতিকর প্রভাবের হাত থেকে বাঁচাতে এই খাবার গুলো যতটা বর্জন করে চলবেন ততটাই ভালো। নেশা বা ধুমপান থেকে নিজেকে বিরত রাখুন। এই সব বর্জন করা শুধু চুলের জন্যই নয়, শরীরের অন্যান্য রোগের জন্য এই খাবার এবং ধুমপান গুলো বর্জন করে চলা অনেকটাই ভালো। শক্ত মজবুত চুলের গোড়ার জন্য এবং চুলের বৃদ্ধি বাড়াতে পুষ্টিগুণে ভরপুর সেই সব খবর গুলি খাদ্য তালিকায় অবশ্যই রাখুন।

    লাইফস্টাইল:

    এছাড়া চুলের ক্ষতি সাধন করার জন্য আপনার প্রয়োজন নিজের জীবন যাত্রা পরিবর্তন করা। দরকার চুলের প্রতি যত্ন, চুল পড়তে থাকলে বা চুলের ক্ষতি হতে থাকলে, তাহলে আপনাকে সঠিক সময়ে সঠিক চিকিৎসা ব্যবস্থা অবলম্বন করা দরকার। তাছাড়াও দরকার চুলের জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও দৈনন্দিন জীবনের খাওয়া দাওয়ার অভ্যেস। তাই চুলের ভালো ও নিজের সুস্থ জীবনের জন্য এগুলি খুব দরকার।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728