Header Ads

  • Hot Post

    চর্বি কমাতে এই খাবারগুলি অবশ্যই খান

    শরীরের চর্বি আজকাল অনেকেই চিন্তিত হয়ে পড়েন, যে কিভাবে শরীরের অপ্রয়োজনীয় চর্বি থেকে ,উক্তি পাওয়া যায়। এই নিয়ে আজকাল নেট দুনিয়ায় প্রচুর পরিমানে সার্চ হচ্ছে। তাই আজ আমরা এমন কিছু রেসিপির কথা উল্লেখ করবো যা আপনার শরীরের চর্বি কমাতে সহায়তা করবে। এই খাবার গুলো বেশি পরিমানে চর্বি নষ্ট করে যা শরীরের ওজোন অনেকাংশে অনেকাংশে কমিয়ে দেয়। ওজন বা চর্বি হ্রাস করা খাবার গুলি যেমন ডিম্, তেল জাতীয় বিভিন্ন মাছ, বাদাম ইত্যাদি। তাই এসব খাবার আপনার প্রতিদিনের খাবারে অবশ্যই রাখুন।
    kivabe chorbi komabo
    needpix

    যে সব খাবার গুলি খাওয়া উচিত 

    বাদাম

    চর্বি কমাতে সেইসব খাবার গুলি আপনার খাওয়া খুব প্রয়োজন যেগুলো আপনাকে ঘন ঘন খিদে দূর করতে সহায়তা করবে। যেমন বলা যায় বাদাম এই জাতীয় খাবার আপনাকে ঘন ঘন খিদে ভাব করে এবং স্বাস্থকর ডায়েট এর জন্য বাদাম খুবই দরকারি। আপনার রোজকার রান্না ঘরে বিভিন্ন শারিরীক রোগের যোদ্ধা হিসাবে রাখুন প্রতিটি খাবারে রাখুন।বাদামে থাকা ওমেগা ত্থ্রী ফ্যাটি অ্যাসিড হাড়ের ক্যালসিয়ামের যোগান বাড়ায়।
    chorbi komate badam khan
    flickr

    বিভিন্ন তেল জাতীয় মাছ

    তৈলাক্ত মাছ গুলি হল ওমেগা থ্রী ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার, সুসাস্হ্যের জন্য অত্যান্ত প্রয়োজনীয়। তৈলাক্ত মাছে ফ্যাটি অ্যাসিড বেশি পরিমানে থাকে যা অন্য সব মাছ বা অন্য খবর গুলিতে পাওয়া যায় না। এই মাছ গুলিতে শুধু ফ্যাটি অ্যাসিডই নয় প্রোটিনও প্রচুর পরিমানে পাওয়া যায়। মাছের এই জাতীয় প্রোটিন আপনার চর্বি হ্রাস করতে বিশেষ সাহার্য্য করে থাকে।
    fish for fat loss
    pickpik

    ডিম

    আমরা জানি যে ডিম্ প্রোটিন জাতীয় খাবার।ডিমে প্রতিদিনের পরিমান ৬ গ্রাম।তবে এই ডিম্ আপনার শরীরের অন্যান্য সব খাবার গুলির তুলনায় দেহের চর্বি কমাতে দ্রুত কাজ করে আপনার ওজন হ্রাস করার পাশা পাশি আপনার পেশি ঝুযে থাকা সমস্যা গুলো দূরীকরণ করে। কেননা পেশীগুলির ফ্যাটযুক্ত করার চেয়ে বেশি পরিমানে ক্যালোরি পোড়ায়।
    eggs for fat loss
    pikist

    ফ্যাট কমাতে নারকেল তেল

    নারকেল তেলে বেশি পরিমানে ট্রাইগ্লিসারাইডগুলি থাকায় এর ফ্যাট কমাতে এর ভূমিকাও ভালো। এছাড়া নারকেলে তেলে আছে অনেক স্বাস্থ উপকারিতা। অনেক বিশেষজ্ঞরা বলে থাকেন যে চেইন ট্রাইগ্লিসারাইডগুলি শরীরের শক্তি বাড়ায় এবং ফ্যাটগুলি ধংব্স করে থাকে।
    coconut oil for fat loss
    wikimedia commons

    টক দই

    আমরা জানি বিভিন্ন খাবার গুলির মধ্যে দই সবচেয়ে বেশি স্বাস্থ্যকর। তবে প্লেইন ফর্ম বা গ্রিক দই আকারের দই গুলো সব চেয়ে বেশি কার্যকরী। এই দইয়ে প্রচুর পরিমানে খনিজ, প্রো-বায়োটিক ও ভিটামিন থাকায় শরীরের ফ্যাট ধংস্ব করতে পারে।
    ojon komate doi
    wikimedia commons

    শণ বীজ

    এই জাতীয় বীজগগুলি চর্বি ও ওজন হ্রাস করতে কাজে লাগে। বীজের মিশ্রণ ইস্ট্রোজেনের সাহায্যে ফ্ল্যাকসিড সুস্থ মহিলাদের জন্য এক প্রকার হেলদি সুপারফুড তৈরি করে থাকে। ওজন হ্রাসের জন্য এগুলি অত্যান্ত জরুরি এবং হেলদি ডায়েটের জন্য এগুলো প্রতিদিনের খাবারে রাখতে পারেন।
    seed for weight loss
    pixabay

    সবুজ চা

    গ্রীন টি তে আছে আন্টিঅক্সিডেন্ট, এই এন্টিঅক্সিডেন্টগুলি উপকারী হিসাবে পরিচিত এবং এর ভালো কয়েকটি স্বাস্থ্য উপকারিতা আছে। এর উপকারগুলির মধ্যে অন্যতম হলো ওজন হ্রাস করা। ওজন হ্রাস করার ক্ষেত্রে গ্রীন টি হলো অন্যতম বিশেষ উপাদান।
    green tea for weight loss
    pickpik 

    কিভাবে ফ্যাট হ্রাসকৃত খাবারগুলি প্রতিদিনের খাবারে যোগ

    এই খাবার গুলি এমন ধরণের খাবার যার মধ্যে রয়েছে বিভিন্ন স্বাস্থকর উপাদান এবং দেহের অতিরিক্ত ফ্যাট দূর করার বিশেষ ভূমিকা। এই খাবার গুলি আপনি অন্য সব খাবারগুলির সাথেও খেতে পারেন।
    আপনি যদি নিরামিষ ভোজী হন বা নিরামিষাশী তাহলে, জন্য উদ্ভিত জাতীয়প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি খাদ্য তালিকায় রাখতে পারেন। যেমন খাবারে ডাল, সবজি, বিভিন্ন জাতীয় শাখ ইত্যাদি। আপনার শরীরের ওজন কমাতে এসব খাবার গুলি প্রয়োজনিয় হতে পারে। আপনি চাইলে প্রোটিন জাতীয় খাবার গুলির সাথে অন্যান্য খাবার যেগুলি চর্বি কমাতে সাহায্য করে সেসব খাবার গুলি মিশিয়েও খেতে পারেন।

     অতিরিক্ত ক্ষিদে নিয়ন্ত্রন করার জন্য রোজ সকালের খাবারে বাদাম অন্তৰ্ভুক্ত অবশ্যই করবেন।

    কোন মন্তব্য নেই

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728